শ্যামনগর (সাতক্ষীরা) প্রতিনিধি : শ্যামনগর উপজেলার গাবুরা ইউনিয়নের ১৭৩ নং সোরা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে বেসরকারি উন্নয়ন সংস্থা লিডার্স এর আয়োজনে, ব্রেড ফর দ্যা ওয়ার্ল্ড এর আর্থিক সহযোগিতায় এবং রেনেটা বাংলাদেশ লিমিটেড এর কারিগরি সহযোগিতায় জলবায়ু পরিবর্তনের কারনে ক্ষতিগ্রস্থ উপকূলে দিন ব্যাপী ফ্রি স্ত্রীরোগ ও মাতৃস্বাস্থ্য সেবা ক্যাম্পের আয়োজন করা হয়।
উক্ত মাতৃস্বাস্থ্য সেবা ক্যাম্পটির উদ্বোধন অনুষ্ঠানে সভাপতিত্ব করেন গাবুরা ইউনিয়ন জলবায়ু সহনশীল ফোরামের সদস্য আলীমদ্দীন গাজী, প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন গাবুরা ইউনিয়ন পরিষদের ৯নং ওয়ার্ডের ইউপি সদস্য মোঃ মন্জুর হোসেন। আরও উপস্থিত ছিলেন রেনেটা বাংলাদেশ লিমিটেড এর এমআর শুভ ইসলাম, লিডার্স এর মেডিকেল এ্যাসিস্ট্যান্ট সুব্রত রায় প্রমূখ। রোগী দেখেন ডাঃ তানিয়া সুলতানা, এমবিবিএস, পিজিটি (গাইনী এন্ড অবস)।
গতকাল বৃহস্পতিবার সকাল ১০ টায় আয়েজিত মাতৃস্বাস্থ্য সেবা ক্যাম্পের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি বলেন “জলবায়ু পরিবর্তনের কারনে উপকূলে নারীরা বিভিন্ন রোগে আক্রান্ত হচ্ছে। এসব ক্ষতিগ্রস্থ মানুষের পাশে স্বাস্থ্য সেবা নিয়ে লিডার্স যে ভূমিকা পালন করছে তার জন্য আমরা লিডার্স এর প্রতি কৃতজ্ঞ।”
গাবুরা ইউনিয়নের নারীরা দলে দলে সেবা নিতে এই স্ত্রীরোগ ও মাতৃস্বাস্থ্য সেবা ক্যাম্পে আসেন। প্রায় একশত এর অধিক রোগী এই ক্যাম্পে সেবা নিয়েছেন।
ভুক্তভোগী একজন রোগী জাহানারা বেগম বলেন, আমাদের গাবুরা থেকে উপজেলা স্বাস্থ্য সেবা কেন্দ্র প্রায় ৩০ কিলোমিটার দূরে হওয়ায় এবং আর্থিক সামর্থ্য না থাকায় জটিল রোগের চিকিৎসা নিতে পারি না। লিডার্স আমাদের এখানে নারীদের জন্য নারী চিকিৎসক দিয়ে স্বাস্থ্য সেবার আয়োজন করে থাকে, সেজন্য আমরা নারীরা সহজে আমাদের রোগের কথা খুলে বলতে পারি। এখানে আমরা ফ্রি স্বাস্থ্য সেবা নিতে পারি।
বাংলার গেজেট/ এম এইচ