বাংলার গেজেট আন্তজার্তিক ডেস্ক : পৃথিবীর সর্বোচ্চ পর্বত শৃঙ্গ মাউন্ট এভারেস্ট জয় করেছেন বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ নাগরিক আখলাকুর রহমান ওরফে আকি রহমান। তিনি প্রথম ব্রিটিশ মুসলিম হিসেবে এভারেস্ট জয় করলেন।
আকি ব্রিটেনের ম্যানচেস্টার এলাকার ওল্ডহামের বাসিন্দা। বাংলাদেশে তার গ্রামের বাড়ি সুনামগঞ্জ জেলার জগন্নাথপুর উপজেলায়।
পবিত্র রমজান মাসে ৪১ বছর বয়সি আকি এভারেস্ট জয়ের যাত্রা শুরু করেন। আজ শুক্রবার (১৩ মে) সকালে তিনি এভারেস্টের চূড়ায় ওঠেন।
আকি রহমানের খালাতো ভাই শামীনুর রহমান গণমাধ্যমকে জানান যে, নেপাল থেকে শেরপারা (গাইড) তাকে এ তথ্য নিশ্চিত করেছেন।
শামীনুর আরও বলেন, “আকির সঙ্গে তাদের এখনও যোগাযোগ হয়নি। তিনি নিচে নামার পর নেটওয়ার্কের মধ্যে এলে তার এভারেস্ট চূড়ায় আরোহনের ছবি পাওয়া যাবে। এভারেস্ট জয়ী আকি নেপাল থেকে লন্ডন যাবেন।”
এর আগে আখলাকুর রহমান আফ্রিকা মহাদেশের সর্ববৃহৎ কিলিমাঞ্জারো পর্বত জয় করেন। পর্বতটির উচ্চতা ছিলো ৫,৮৯৫ মিটার। এই পর্বত জয়ের সাতদিন ইউরোপের মন্ট ব্ল্যাঙ্ক পর্বত চূড়ায় ওঠেন তিনি। অবিস্মরণীয়ভাবে করোনাকালের তিন মাসে তিনটি পর্বত জয়ী হন আকি রহমান।
প্রবাসী অধ্যুষিত জগন্নাথপুর উপজেলার চিলাউড়া-হলদিপুর ইউনিয়নের বাউধরন গ্রামের যুক্তরাজ্য প্রবাসী মৃত হাজি ইছকন্দর আলীর ছেলে আখলাকুর রহমান। প্রায় ৩৬ বছরে পূর্বে পরিবারের লোকজনের সঙ্গে যুক্তরাজ্যে চলে যান তিনি। লন্ডনের ওল্ডহাম শহরে তিনি বেড়ে ওঠেন। সেখানে পরিবার নিয়ে স্থায়ীভাবে বসবাস করে আসছেন। তবে নাড়ির টানে প্রায়ই প্রতিবছর জন্মভিটায় ছুটে আসেন।
আকি রহমান ম্যানচেস্টার জয়ের সাথে চ্যানেল এস রামাদান ফ্যামিলি কমিটমেন্ট (আরএফসি) নামের একটি প্রজক্টে ২৬টি চ্যারিটি সংস্থার জন্য ফান্ড রেইজ করেছেন।
বাংলার গেজেট /এম এইচ