বাংলার গেজেট প্রতিবেদক : বাংলাদেশের কৃষিনীতি বিষয়ে দিনব্যাপী কর্মশালা আজ সোমবার (২০ জুন) খুলনা সিএসএস আভা সেন্টারে অনুষ্ঠিত হয়। বেসরকারি উন্নয়ন সংস্থা ফিড দ্যা ফিউচার বাংলাদেশ পলিসি লিংক এই কর্মশালার আয়োজন করে। এতে সভাপতিত্ব করেন খুলনা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক মোঃ হাফিজুর রহমান।
কর্মশালায় বিশেষ অতিথি ছিলেন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ দপ্তরের খুলনা বিভাগীয় উপপরিচালক মোঃ ইব্রাহিম হোসেন, যুব উন্নয়ন অধিদপ্তরের উপপরিচালক মোঃ মোস্তাক উদ্দিন, কেসিসি উইমেন্স কলেজের ফুড এন্ড নিউট্রিশন বিভাগের প্রধান ড. নাসরীন নাহার বেগম ও সিভিল সার্জন অফিসের সিনিয়র স্বাস্থ্য শিক্ষা কর্মকর্তা মোঃ আবুল কালাম আজাদ। কর্মশালায় মূলপ্রবন্ধ উপস্থাপন করেন ফিড দ্যা ফিউচার বাংলাদেশ পলিসি খুলনার রিজিওনাল প্রোগ্রাম ম্যানেজার মোঃ হাসেম আলী আকাশ।
কর্মশালায় ফসল উৎপাদনের জন্য মানসম্মত বীজ, উৎপাদিত খাদ্যের পুষ্টি, খাদ্য নিরাপত্তা ও কৃষি রক্ষায় সামাজিক নিরাপত্তা বিষয়ে বিস্তারিত তথ্য উপস্থাপনা করা হয়।
অংশগ্রহণকারীদের আলোচনায় কৃষিতে প্রবৃদ্ধির জন্য গুণগত মানের বীজের প্রাপ্যতা নিশ্চিত করা ও নকল-ভেজাল-অনুমোদন বিহীন বীজের বিপণন বন্ধ করার আহবান জানানো হয়। একই সাথে নির্ধারিত মাত্রায় ও সঠিক নিয়মে কীটনাশক ব্যবহারে কৃষকদের অবহিত করার বিষয়ে জোর দেয়া হয়। এছাড়া কিছু কিছু হোটেল-রেস্তোরায় খাদ্য তৈরির ক্ষেত্রে রাসায়নিক পদার্থ, অনুমোদনহীন রঙ ব্যবহার ও ভেজাল মিশ্রনের কারণে জনস্বাস্থ্য হুমকীর মুখে পড়তে পারে বলে অংশগ্রহণকারীরা মত প্রকাশ করেন। নিরাপদ ও পুষ্টিকর খাবারের সরবরাহ নিশ্চিতে ল্যাব, জনবল বৃদ্ধি করে নিয়ন্ত্রণকারী সংস্থাগুলোকে আরো সক্রিয়ভাবে কাজ করার আহবান জানানো হয়।
কর্মশালায় সরকারি দপ্তরের কর্মকর্তা, আইনজীবী, সাংবাদিক, ব্যবসায়ী ও উদ্যোক্তারা অংশ নেন।
বাংলার গেজেট/এম এইচ