বাংলার গেজেট প্রতিবেদক : দেশে দীর্ঘদিন করোনা সংক্রমণ নিম্নমুখী ছিল। তবে গত কয়েকদিনে তা আবার লাফিয়ে লাফিয়ে বাড়ছে। স্বাস্থ্য অধিদফতরের তথ্যানুযায়ী, সবশেষ ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত হয়ে ২ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে করোনায় এ পর্যন্ত মারা গেছেন ২৯ হাজার ১৪০ জন।
এছাড়া সবশেষ ২৪ ঘণ্টায় করোনার আক্রান্ত হয়েছেন ১ হাজার ৬৮০ জন। এ নিয়ে মোট করোনো আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৯ লাখ ৬৫ হাজার ১৭৩ জনে। সবশেষ ২৪ ঘণ্টায় শনাক্তের হার ১৫ দশমিক ৬৬ শতাংশ।
রোববার (২৬ জুন) বিকেলে স্বাস্থ্য অধিদফতরের দেয়া সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।
স্বাস্থ্য অধিদফতরের বিজ্ঞপ্তি অনুযায়ী, সবশেষ ২৪ ঘণ্টায় ১০ হাজার ৭২৮টি নমুনা পরীক্ষা করা হয়। একই সময় করোনায় আক্রান্ত ১৬৯ জন সুস্থ হয়েছেন। এ নিয়ে মোট সুস্থ হলেন ১৯ লাখ ৬ হাজার ৬৮৮ জন।
এদিকে গতকাল শনিবার এক লাফে সংক্রমণ বেড়ে দাঁড়ায় ১ হাজার ২৮০ জনে। তবে এদিন শনাক্তের হার ছিল ১৫ দশমিক শূন্য ৭ শতাংশ। এর আগে গত শুক্রবার এক লাফে সংক্রমণ বেড়ে দাঁড়ায় ১ হাজার ৬৮৫ জনে। এদিন শনাক্তের হার ছিল ১২ দশমিক ১৮ শতাংশ।
দেশে হঠাৎ করোনাভাইরাস সংক্রমণ বাড়তে থাকায় শিক্ষাপ্রতিষ্ঠানে সবাইকে মাস্ক পরার নির্দেশ দিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতর। গত বৃহস্পতিবার রাতে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের সহকারী পরিচালক (প্রশাসন) রূপক রায়ের সই করা নির্দেশনা থেকে এ তথ্য জানা যায়।
এতে বলা হয়, করোনাভাইরাসের বিস্তাররোধে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের আওতাধীন অফিস/ শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থী এবং কর্মকর্তা-কর্মচারীদের স্বাস্থ্যবিধি মেনে মাস্ক পরিধান করে অফিস/শ্রেণির কার্যক্রম পরিচালনার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সংশ্লিষ্ট সবাইকে অনুরোধ করা হলো।
বাংলার গেজেট/ এম এইচ