বাংলার গেজেট প্রতিবেদক : ‘বাংলাদেশের নগর জনস্বাস্থ্য ব্যবস্থা শক্তিশালীকরণ’ প্রকল্পের আওতায় ‘‘নগর জনস্বাস্থ্য সমস্যা চিহ্নিতকরণ ও প্রতিরোধের উপায়’’ শীর্ষক প্রশিক্ষণ কর্মশালা আজ বৃহস্পতিবার নগরীর শেরে বাংলা রোডস্থ নগর স্বাস্থ্য ভবনে অনুষ্ঠিত হয়।
খুলনা সিটি কর্পোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক আজ বৃহস্পতিবার (০৭ জুলাই) সকাল সাড়ে ১০টায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে দিনব্যাপী এ প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন করেন। ইউনাইটেড স্টেট সেন্টার ফর ডিজিজ এন্ড কন্ট্রোল (ইউএসসিডিসি)-এর আর্থিক সহযোগিতায় সেভ দ্যা চিলড্রেন বাংলাদেশ এবং কেসিসি’র স্বাস্থ্য বিভাগ যৌথভাবে খুলনায় এ কর্মশালার আয়োজন করে। খুলনাসহ দেশের ১২টি সিটি কর্পোরেশনে প্রকল্পটি বাস্তবায়িত হচ্ছে।
উদ্বোধনকালে সিটি মেয়র বলেন, যে লক্ষ্য ও উদ্দেশ্য নিয়ে এ প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হচ্ছে তার সুফল সাধারণ মানুষের কাছে পৌছে দিতে হবে। প্রশিক্ষণলব্ধ জ্ঞান কাজে লাগিয়ে প্রকল্পের আওতায় গৃহীত কর্মসূচি মাঠ পর্যায়ে যথাযথভাবে বাস্তবায়নের জন্য স্বাস্থ্যসেবায় নিয়োজিত কর্মকর্তা-কর্মচারীদের প্রতি তিনি নির্দেশ দেন।
প্রকল্পের আওতায় সিটি কর্পোরেশনে বিদ্যমান স্বাস্থ্যকর্মীদের জনস্বাস্থ্য বিষয়ের ওপর দক্ষতা বৃদ্ধিতে সহায়তা করা; চাহিদা অনুযায়ী জনস্বাস্থ্য সমস্যা ও তা সমাধানে রোগ নজরদারি, মহামারী তদন্ত, স্বাস্থ্য বিষয়ক ডাটা ব্যবস্থাপনা ও বিশ্লেষণ এবং প্রমাণ ভিত্তিক জনস্বাস্থ্য কর্মসূচি পরিকল্পনা ও প্রণয়নে সার্বিক সহায়তা প্রদান; বিশে^র উন্নত দেশের নির্ধারিত শহরগুলোর সাথে সিটি কর্পোরেশনের জ্ঞান বিনিময় এবং কর্মসূচির সর্বোত্তম অনুশীলন ও অর্জিত জ্ঞানসমূহ জাতীয় ও স্থানীয় পর্যায়ে প্রচার করা হবে।
প্রকল্পটি সম্পুর্ণরূপে বাস্তবায়িত হলে নগরের জনস্বাস্থ্যের ওপর অগ্রাাধিকার বিষয়সমুহ সনাক্ত হওয়াসহ সিটি কর্পোরেশনে প্রশিক্ষিত জনস্বাস্থ্য ও রোগতত্ত্ব বিশেষজ্ঞ তৈরি এবং নগরবাসীর জনস্বাস্থ্য কর্মসূচির প্রতি অধিকতর মনযোগী ও সচেতন হবে বলে আশা করা হচ্ছে।
সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কেসিসি’র প্রধান নির্বাহী কর্মকর্তা (যুগ্মসচিব) লস্কার তাজুল ইসলাম ও সচিব মো: আজমুল হক ও প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. স্বপন কুমার হালদার। স্বাগত বক্তৃতা করেন কেসিসি’র স্বাস্থ্য কর্মকর্তা শরীফ শাম্মিউল ইসলাম। প্রশিক্ষণ প্রদান করেন সেভ দ্যা চিলড্রেন-বাংলাদেশের ম্যানেজার ডা. ফাইজা রাহলা ও জনস্বাস্থ্য বিশেষজ্ঞ ডা. ফাহমিদা ইসলাম লীমা। কেসিসি’র স্বাস্থ্য সুপাভাইজার ও স্বাস্থ্যকর্মীগণ কর্মশালায় অংশগ্রহণ করেন।
বাংলার গেজেট/ এম এইচ