যশোর প্রতিনিধি : ঈদুল আজহা উপলক্ষে দেশের সর্ববৃহৎ বেনাপোল স্থলবন্দরের সঙ্গে রেল ও সড়ক পথে ভারতের পেট্রাপোল বন্দরের আমদানি-রফতানি বাণিজ্য টানা ৪ দিন বন্ধ থাকবে। তবে এপথে বাণিজ্য বন্ধ থকলেও স্বাভাবিক থাকছে দুই দেশের মধ্যে পাসপোর্টধারী যাত্রী যাতায়াত।
আজ শুক্রবার (০৮ জুলাই) সকাল থেকে আগামী সোমবার (১১ জুলাই) পর্যন্ত থাকছে এ ছুটি। আগামী মঙ্গলবার (১২ জুলাই) সকাল থেকে পুনরায় এ পথে চালু হবে আমদানি-রফতানি ও পণ্য খালাস কার্যক্রম।
বেনাপোল বন্দরের উপ-পরিচালক মামুন কবির তরফদার জানান, ঈদ ছুটির মধ্যে বন্দরে যাতে কোনো ধরনের নাশকতামূলক বা অপ্রীতিকর ঘটনা না ঘটে তার জন্য নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। বন্দরের নিজস্ব নিরাপত্তা বাহিনী ও আনসার সদস্যরা দিনে রাতে বন্দর এলাকায় টহল দেবে।
বেনাপোল ইমিগ্রেশন ওসি রাজু আহম্মেদ জানান, এপথে আমদানি-রফতানি বাণিজ্য বন্ধ থাকলেও পাসপোর্ট যাত্রী যাতায়াত স্বাভাবিক রয়েছে।
জানা যায়, বেনাপোল বন্দর দিয়ে প্রতিদিন প্রায় ৫০০ ট্রাক পণ্য আমদানি ও ২৫০ ট্রাক পণ্য রফতানি বাণিজ্য হয় ভারতের সাথে। আমদানি পণ্যের মধ্যে উল্লেখযোগ্য খাদ্যদ্রব্য, কেমিকেল ও শিল্পকলকারখানার কাঁচালাম।
রফতানি পণ্যের মধ্যে রয়েছে বেশি পাটজাত পণ্য। চিকিৎসা, ব্যবসা ও ভ্রমণের কাজে প্রতিদিন প্রায় ৮ হাজার যাত্রী এই স্থলবন্দর দিয়ে দুই দেশের মধ্যে যাতায়াত করে।
বাংলার গেজেট/ এম এইচ