বাংলার গেজেট আন্তজার্তিক ডেস্ক : ভারতে ওমিক্রনের উপরূপ বিএ.২.৭৫ এর সংক্রমণ ঘটেছে। এ কথা জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। পরিস্থিতির দিকে নজর রাখা হচ্ছে বলেও জানিয়েছে তারা।
ভারতে হানা দিয়েছে করোনাভাইরাসের ওমিক্রনের উপরূপ বিএ.২.৭৫। এ কথা জানাল বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)। করোনার এই উপরূপের প্রভাব কেমন, তা খতিয়ে দেখা হচ্ছে বলে জানিয়েছেন হু প্রধান টেড্রস অ্যাডানাম গেব্রিয়েসাস।
সম্প্রতি ইজরায়েলের এক বিজ্ঞানী দাবি করেছিলেন, ভারতের ১০টি রাজ্যে করোনার এই রূপের সংক্রমণ ঘটেছে। ওই ১০টি রাজ্যের মধ্যে রয়েছে পশ্চিমবঙ্গও। গত কয়েক দিন ধরে দেশে আবারও করোনা সংক্রমণে বৃদ্ধি দেখা গিয়েছে। যা ঘিরে উদ্বেগ ছড়িয়েছে নতুন করে। এই প্রেক্ষাপটে বিশ্ব স্বাস্থ্য সংস্থার এই দাবি ঘিরে চিন্তা বাড়ল বলেই মনে করছে স্বাস্থ্যমহল। চিকিৎসকদের একাংশের আশঙ্কা, ভাইরাসের দাপাদাপি শুরু হলেও দেশবাসীর একটা বড় অংশ কোভিডবিধি মানছেন না। যার জেরে আরও বাড়ছে সংক্রমণ।
করোনার নতুন করে সংক্রমণ বৃদ্ধি প্রসঙ্গে হু প্রধান বলেছেন, ‘‘গত দু’সপ্তাহে বিশ্বে কোভিড সংক্রমণ প্রায় ৩০ শতাংশ বৃদ্ধি পেয়েছে। ইউরোপ ও আমেরিকায় বিএ.৪ ও বিএ.৫-এর সংক্রমণ ঘটেছে। ভারতে বিএ.২.৭৫ উপরূপের হদিস পাওয়া গিয়েছে।’’ হু’র প্রধান বিজ্ঞানী সৌম্যা স্বামীনাথন জানিয়েছেন, করোনার এই নয়া উপরূপ বিএ.২.৭৫ প্রথম পাওয়া গেল ভারতে। তার পর তা আরও ১০টি দেশে ছড়িয়েছে।
ওমিক্রনের উপরূপ বিএ.৫ ও বিএ.৪-এর সংক্রমণ বাড়ছে। ৮৩টি দেশে ঘটেছে বিএ.৫ প্রজাতির সংক্রমণ। বিএ.৪ সংক্রমণ ঘটেছে ৭৩টি দেশে। সূত্র : আনন্দবাজার অনলাইন।
বাংলার গেজেট/ এম এইচ