মোংলা (বাগেরহাট) প্রতিনিধি : বিশ্ব হাইড্রোগ্রাফি দিবস উদযাপন উপলক্ষে মোংলা বন্দরে আলােচনা সভা ও হাইডোগ্রাফীর উপর বিশেষ উপস্থাপনরে আয়োজন করা হয়। মোংলা বন্দররে সভা কক্ষে আজ সোমবার (২৭ জুন) সকাল সাড়ে ১০টায় অনুষ্ঠিত এ আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন মোংলা বন্দর কর্তৃপক্ষের সদস্য (হারবার ও মেরিন) কমোডর মোহাম্মদ আব্দুল ওয়াদুদ তরফদার।
এ সময় উপস্থিত ছিলেন বন্দরের বিভাগীয় প্রধানেরাসহ বিভিন্ন মেরিটাইম স্টেক হোল্ডারের প্রতিনিধিরা। মোংলা বন্দর কর্তৃপক্ষের প্রধান হাইড্রোগ্রাফার লেঃ কমান্ডার এম ওবাইদুর রহমান বিশ্ব হাইড্রোগ্রাফি দিবসের গুরুত্ব ও মোংলা বন্দররে হাইড্রোগ্রাফি শাখার পরিচালিত বিভিন্ন র্কাযক্রমের উপর বিশেষ উপস্থাপন এবং হাইড্রোগ্রাফির নানা ধরণের ইকুইপমেন্ট প্রর্দশন করেন।
হাইড্রোগ্রাফি বিষয়ে জনসাধারণের সচতেনা বৃদ্ধি ও সমুদ্র সর্ম্পকে জ্ঞান বৃদ্ধিতে হাইড্রোগ্রাফার এবং হাইড্রোগ্রাফির অবদান সর্ম্পকে তুলে ধরার লক্ষ্যে দিবসটি পালিত হয়। ‘জাতিসংঘের দশ বছর মেয়াদী মহাসমুদ্র পরিকল্পনায় হাইড্রোগ্রাফির অবদান’ ছিল এই বছররে হাইড্রোগ্রাফি দিবসের প্রতিপাদ্য। সমুদ্র থেকে তথ্য উপাত্ত সংগ্রহ করার বিষয়ে কারিগরি পর্যায়ে বৈশ্বিকভাবে যে সমন্বয় সাধন করে থাকে তার অবদান তুলে ধরাও এই দিবসটির আরকেটি উদ্দেশ্য। এই দিবসটি পালনের মাধ্যমে দেশের সমুদ্র সংক্রান্ত কমিউনিটি ও অন্যান্য স্টেক হোল্ডারদের মাঝে সচেতনতা সৃষ্টি হবে এবং ভবিষ্যৎতে যে কোন মেরিটাইম সংক্রান্ত চ্যালেঞ্জ মোকাবলোয় একটি ভিত্তি তৈরী হবে।
বাংলার গেজেট/ এম এইচ