বাংলার গেজেট লাইফস্টাইল ডেস্ক : শরীরের ক্লান্তি দূর করতে পানি ও খাবারের বিকল্প নেই। সারাদিনের কর্মব্যস্ত জীবনে আমরা দিনশেষে ক্লান্ত হয়ে পড়ি। তাছাড়া অতিরিক্ত গরম ও ঘামের কারণে শরীর সহজে ক্লান্ত হয়ে যায়। এমনকি কিছু খাবার আছে যেগুলো খেলে খুব দ্রুত এনার্জি লেভেল কমে আসে, দুর্বল লাগে।
এ সময় শরীরে দ্রুত শক্তি জোগাতে খেতে পারেন ছয় ধরনের খাবার। চলুন তবে সেই জাদুকরী খাবারগুলো সম্পর্কে জেনে নেয়া যাক-
খেতে পারেন ডিম। ডিম দ্রুত এনার্জি দেয়।
খুব দ্রুত এনার্জি বাড়াতে খেতে পারেন একটি পাকা কলা। সহজলভ্য ও সস্তা এই ফলে রয়েছে কার্বোহাইড্রেট, পটাশিয়াম আর ভিটামিন ‘বি’ সিক্স।
গরমে ঘামের সঙ্গে শরীরের প্রচুর পানি বের হয়ে যায়। এ সময় শরীরের চাহিদামাফিক পানি পান করতে হবে। এছাড়া লেবু ও দেশি ফলের শরবত পান করতে পারেন।
ভাত খেতে চাইলে খান লাল চালের ভাত। এই চালের রয়েছে প্রচুর পুষ্টি। লাল চালে রয়েছে ফাইবার, প্রোটিন আর খনিজ, যা খুব তাড়াতাড়ি শরীরে প্রচুর এনার্জি এনে দেবে।
খেতে পারেন আপেল। প্রতিদিন একটি মাঝারি আকারের আপেল খেলে ক্লান্তি দূর হবে। অ্যান্টিঅক্সিড্যান্ট সমৃদ্ধ আপেল থেকে ফাইবার আর প্রাকৃতিক সুগার পাই। যার জন্য এনার্জিটা দ্রুত ফিরে আসে।
এনার্জি বাড়াতে ওমেগা থ্রি, ওমেগা সিক্স ফ্যাটি অ্যাসিড আর অ্যান্টিঅক্সিড্যান্ট সমৃদ্ধ কাজুবাদাম, আখরোট আর আমন্ড বা যেকোনো বাদাম খেতে পারেন। এক মুঠো পরিমাণ বাদাম প্রাণশক্তিতে ভরপুর। নিয়মিত বাদাম খান।
বাংলার গেজেট/ এম এইচ